প্রতিষ্ঠাতার জীবন বৃত্তান্ত
প্রতিষ্ঠাতার জীবন বৃত্তান্ত

মরহুম জালাল উদ্দিন আহমেদ ১৯৪২ সালের ১লা অক্টোবর নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার মির্জানগর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। ব্যক্তিগত জীবনে জালাল উদ্দিন আহমেদ একজন শিল্পপতি ও স্বনামধন্য ব্যবসায়ী ছিলেন। তিনি বেগমগঞ্জের কালিকাপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬২ সালে মাধ্যমিক পরীক্ষা পাশ করেন। পরবর্তীতে চৌমুহনী সরকারী এস, এ, কলেজ হইতে শিক্ষা জীবন শেষ করেন। তিনি ১৯৭১ সালের ১লা মার্চ চট্টগ্রামের সাবেক ডেপুটি কালেক্টর মরহুম আলহাজ্ব ইসমাইল হোসেন সিরাজীর প্রথমা কন্যা ফরিদা ইয়াসমিন এর সহিত বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মরহুম জালাল উদ্দিন আহমেদ তাঁর জীবদ্দশায় ৪ পুত্র সন্তানের জনক ছিলেন।
মরহুম জালাল উদ্দিন আহমেদ আমদানিকারক হিসেবে বেশ সুখ্যাতি অর্জন করেছিলেন। চট্টগ্রামের খাতুনগঞ্জে জি.পি. শীটের ব্যবসায় প্রচুর সুনাম কুড়িয়েছিলেন বলে লোকে তাকে জিপি জালাল বলেই ডাকতো। তিনি অত্যন্ত দানশীল ও শিক্ষানুরাগী ছিলেন। তারই ধারাবাহিকতায় তিনি ১৯৮৭ সালে সম্পূর্ণ নিজ খরচে এলাকার গণ্যমাণ্য ব্যক্তির সহযোগিতায় ৩.০৬ একর জায়গার উপর জালাল উদ্দিন কলেজ প্রতিষ্ঠা করেন। তিনি দীর্ঘদিন গোপালপুর উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ছিলেন। এছাড়া তিনি এলাকার বহু স্কুল, কলেজ, মসজিদ ও মাদ্রাসায় তাঁর দানের হাত প্রসারিত করেছেন। তিনি সর্বদা গরীব- দুখী মানুষের পাশে থাকতেন। এই মহান মানুষ ১৯৯৬ সালের ২১শে এপ্রিল পরলোক গমন করেন। তাঁর শেষ ইচ্ছেনুযায়ী তাঁকে কলেজ প্রাঙ্গণে সমাহিত করা হয়। শিক্ষা ও জনসেবায় অবদানের স্বীকৃতি স্বরুপ এলাকাবাসী এই মহান দানবীর ব্যাক্তিকে গভীর শ্রদ্ধায় স্মরন করেন।

প্রতিষ্ঠানের ইতিহাস ও পরিচিতি

নোয়াখালী জেলাধীন বেগমগঞ্জ উপজেলা সদরে চৌরাস্তার সন্নিকটে আলীপুর ও নাজিরপুর মৌজায় মাইজদী অভিমুখী মহাসড়ক সংলগ্ণ স্থানে অত্যন্ত প্রাকৃতিক পরিবেশে জালাল উদ্দিন ডিগ্রি কলেজ অবস্থিত । শিক্ষার মান উন্নয়নের কথা অনুধাবন করে শিক্ষানুরাগী জনাব জালাল উদ্দিন আহমেদ ১৯৮৭ সালে জালাল উদ্দিন কলেজ প্রতিষ্ঠা করেন। কলেজটি জনবহুল বেগমগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্র চৌরাস্তা ট্রাফিক মোড় থেকে মাত্র ২০০ গজ দক্ষিণ পার্শ্বে প্রায় সাড়ে তিন একর জায়গা জুড়ে অবস্থিত । চৌমুহনী পৌরসভা তথা নোয়াখালী জেলার সর্বাপেক্ষা সুবিধাজনক যোগাযোগ সুবিধা সম্বলিত স্থানে অবস্থান, যেখানে অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান অবস্থিত। কলেজ থেকে ২৫০ মিটারের কম দুরত্বে বেগমগঞ্জ সরকারি পাইলট হাই স্কুল, সরকারি টেকনিক্যাল হাই স্কুল, বেগমগঞ্জ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বেগমগঞ্জ কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউট, বেগমগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, নোয়াখালী পাবলিক স্কুল এন্ড কলেজ সহ সদ্য প্রতিষ্ঠিত নোয়াখালী মেডিকেল কলেজ অবস্থিত।
14.03.2017 Admin
© 2022 Jalal Uddin Degree College | Technical Assistance by: explore IT